স্বাধীন ভারতে সমাজতান্ত্রিক পদক্ষেপ গুলি লেখ

হ্যালো বন্ধুরা, আজকে আমরা স্বাধীন ভারতে সমাজতান্ত্রিক পদক্ষেপ গুলি লেখ এই প্রশ্নের উত্তরটি আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । ইতিহাসের এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং পরীক্ষাতে প্রায়ই এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

স্বাধীন ভারতে সমাজতান্ত্রিক পদক্ষেপ

বামপন্থী আন্দোলন- ভারতের কমিউনিস্ট পার্টি ও চরম্পন্থী সমাজতান্ত্রিক দলগুলি জমিদার ও ভূস্বামী দের বিরুদ্ধে দেশের কৃষক ও শ্রমিকদের সংগবদ্ধ করে । এই সমজাতান্ত্রিক দলগুলির উদ্যোগে বাংলার কৃষক ও শ্রমিকদের সংঘবদ্ধ করে ভূস্বামীদের বিরুদ্ধে ১৯৪০ খ্রিস্টাব্দে এক আন্দোলন শুরু করে যা তেভাগা আন্দোলন নামে পরিচিত । আন্দোলনে ভাগ চাষীরা তাদের দ্বারা উৎপাদিত ফসলের অর্ধাংশের পরিবর্তে ২/৩ অংশ দাবি করে ।

জমিদারি প্রথার অবসান- স্বাধীনতা লাভের পর থেকেই দেখা যায় যে, দেশের বিপুল সংখ্যক কৃষক ভূমিহীন এবং গ্রামের বেশীরভাগ কৃষিজমি কিছু মুষ্টিমেয় ধনী ভূস্বামীদের হাতে কেন্দ্রীভূত । এই বৈষম্য দূর করার লক্ষ্যে সরকার ১৯৫১ ও ১৯৫৫ খ্রিস্টাব্দে এক আইন প্রয়নয়ণের মাধ্যমে জমিদারি প্রথার বিলুপ্তি ঘোষণা করে । জমিদাররা এর বিরুদ্ধে প্রতিবাদ করলেও কোন সুরাহা হয়নি । অবশেষে ১৯৫৬ খ্রিস্টাব্দে অধিকাংশ অঞ্চলে জমিদারী প্রথার অবসান ঘটে এবং কৃষকরা তাদের জমি ফিরে পায় ।

মিশ্র অর্থনীতি- ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহওরলাল নেহুরু তার লেখা গ্রন্থ ” Discovery of India ” তে স্বাধীন ভারতে তার প্রস্তাবিত অর্থনৈতিক পরিকল্পনায় সমাজতান্ত্রিক আদর্শের সম্পর্কে ধারণা পাওয়া যায় । এতে উল্লেখ ছিল-

১) সম্পত্তিতে ব্যাক্তিগত মালিকানা বজায় থাকবে ।

২) গ্রামীণ ও ক্ষুদ্রশিল্প গুলিকে উৎসাহিত করতে হবে ।

৩) ভারী শিল্পে রাষ্ট্রীয় মালিকানার অস্তিত্ব থাকবে ।

জমির ঊর্ধ্বসীমা- জমিদারি প্রথার অবসানের পর প্রত্যেক নাগরিকের জমির মালিকানার সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয় । ১৯৫৯ খ্রিস্টাব্দের নাগপুর অধিবেশনে কংগ্রেস জানায় যে, প্রতিটি নাগরিকের জমির ঊর্ধ্বসীমা বেঁধে দিতে হবে । পশ্চিমবঙ্গে জমির ঊর্ধ্বসীমা স্থির হয় ২৫ একর ।

কর আরোপ- আর্থিক লেনদেন এর ওপর কর,ধনীদের আয়ের ওপর কর, সম্পদের ওপর করের আরোপ চাপিয়ে সরকার সরকার জাতীয় আয় বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করে । তবে, নেহেরুর লক্ষ্য ছিল দরিদ্র কৃষক ও শ্রমিকদের করের আওতার মধ্যে থেকে বিরত রাখা ।

জাতীয়করণ- সরকার বিভিন্ন বীমা ও বৃহৎ ব্যাঙ্কগুলিকে জাতীয়করণ করে । যার ফলে দেশের জনগণের হাতে প্রত্যক্ষ সুফল আসার সম্ভাবনা দেখা দেয় ।

সমাজতান্ত্রিক রাষ্ট্র- ১৯৭৬ খ্রিস্টাব্দে ৪২তম সংবিধান সংশোধনের মাধ্যমে ভারতকে একটি ‘সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র’ রাষ্ট্র বলে উল্লেখ করা হয় । ভারত একটি সমাজতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয় ।

অনগ্রসরদের জন্য ব্যাবস্থা- পিছিয়ে পড়া তপশিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়গুলিকে সমাজে সমমর্যাদা দেওয়া সমাজতান্ত্রিক পদক্ষেপের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ।

আজকের এই পোস্টে আমরা স্বাধীন ভারতে সমাজতান্ত্রিক পদক্ষেপ প্রশ্নের উত্তরটি বিস্তারিত আলোচনা করলাম । আশা করি উত্তরটি তোমাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন । আমাদের ওয়েবসাইট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশ্নের উত্তর আলোচনা করা হয়, পারলে ওয়েবসাইট টি বুকমার্ক করে নিবেন । ধন্যবাদ ।

Leave a Comment

error: