আধুনিক ইতিহাস রচনার মূল বিষয় ও উপাদান গুলির সংক্ষিপ্ত বিবরণ দাও

হ্যালো বন্ধুরা, আজকে আমরা আধুনিক ইতিহাস রচনার মূল বিষয় ও উপাদান গুলির সংক্ষিপ্ত বিবরণ অথবা আধুনিক ইতিহাস রচনার মূল বিষয় অথবা আধুনিক ইতিহাস তত্ত্বের বৈশিষ্ট্য এই প্রশ্নের উত্তরটি আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । ইতিহাসে এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং পরীক্ষাতে প্রায়ই এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন ।

আধুনিক ইতিহাস রচনার মূল বিষয় ও উপাদান

স্মৃতিকথা ও আত্মজীবনী- আধুনিক ইতিহাস রচনার এক অন্যতম ও প্রধান উপাদান হল স্মৃতিকথা ও আত্মজীবনী । অতীত কালে লেখকের ফেলে আসা অতীত জীবনের কাহিনী বা স্মৃতিচারণ হল স্মৃতিকথা বা আত্মজীবনী । অতীতের সেই প্রত্যক্ষ বা বাস্তব ঘটনার ওপর ভিত্তি করে রচিত উপাদানগুলি ইতিহাসের মূল্যবান উপাদান হিসেবে স্বীকৃত ।

যুক্তিবাদ- আধুনিক ইতিহাস তত্ত্বের একটি প্রধান বৈশিষ্ট্য হল যুক্তিবাদ । আধুনিকতার ফলে মানুষের মনে কুসংস্কার এর পরিবর্তে আবির্ভাব হয় যুক্তিবাদী ভাবনার । মানুষ বিশ্বাস করার আগে যুক্তিবাদের ভিত্তিতে যাচাই করে নেয় । মানুষের এই যুক্তিবাদী ভাবনা কে কাজে লাগিয়ে ঐতিহাসিকগণ ইতিহাস রচনায় প্রয়াসী হন ।

জাতীয়তাবাদ– বিশ্বের সব দেশেই ঐতিহাসিকদের লেখায় জাতীয়তাবাদ স্পষ্ট লক্ষ্য করা যায় । নিজ নিজ দেশ তাদের ইতিহাস তুলে ধরার চেষ্টা করে । আমেরিকার স্বাধীনতা যুদ্ধ, রুশ বিপ্লব, ফরাসী বিপ্লব প্রভৃতি রাষ্ট্রবাদী দেশগুলি জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটায় । এই জাতীয়তাবাদী চেতনায় উদবুদ্ধ হয়ে ঐতিহাসিক চার্লস, জোসেফ, কিপলিং জাতির শ্রেষ্ঠত্ব তুলে ধরেন । বিখ্যাত ভারতীয় ঐতিহাসিক রমেশচন্দ্র দত্ত লেখেন – ” প্রাচীন সভ্যতার ইতিহাস, যা হল ভারতীয় জাতীয়তাবাদী ইতিহাসের শ্রেষ্ঠ নিদর্শন” ।

অবয়ববাদ ও উত্তর অবয়ববাদ- বিশ্বসভ্যতার জলমগ্ন থেকে সাহিত্য, শিল্প-সংস্কৃতি, ধর্মনীতি, রাজনীতি ও অর্থনীতির সঙ্গে যুক্ত ব্যাক্তিদের ভাবনা চিন্তা গুলি ধীরে ধীরে অবয়বের রুপ নিয়েছে । অবয়ববাদ হল আসলে প্রথাগত ও আচারগত ঐতিহ্যের ওপর নির্ভরশীল মানব ইতিহাস । ঐতিহাসিক ধারণায় অবয়বের পরিবর্তন ঘটলে বিষয়বস্তুর ও পরিবর্তন ঘটে । তারা মনে করেন ইতিহাসে সম্পূর্ণরূপে সত্যকে পাওয়া যায় না, পূর্ণ সত্য সর্বদা অধরা থাকে ।

আপেক্ষিকতাবাদ- ইতিহাসের তথ্যসূত্রগুলী চিরসত্য নয় । নতুন দৃষ্টিভঙ্গির বিচারে তথ্যসূত্রের সত্যতা আপেক্ষিক বলে প্রমাণিত হয় ।

কিছু ছোট প্রশ্ন-

অবয়বাদ কী– অবয়বাদ হল আসলে একটি প্রথাগত ও আচরণগত ঐতিহ্যের ওপর নির্ভরশীল মানব ইতিহাস । ঐতিহাসিক ধারণায় অবয়বের পরিবর্তন ঘটলে বিষয়বস্তুরও পরিবর্তন ঘটে ।

ইতিহাস তত্ত্ব কি?

একজন ইতিহাসবিদ যেসমস্ত নিয়মনীতি, আদর্শ ও পদ্ধতি মেনে ইতিহাস রচনা করে থাকেন তাকে ইতিহাস তত্ত্ব বলে ।

প্রত্যক্ষবাদ কি?

প্রত্যক্ষবাদ হল এমন একটি ইতিহাস চর্চার ধারা যেখানে আধুনিক বিজ্ঞানচর্চার সুযোগ থাকে । অর্থাৎ যে মতবাদে বিজ্ঞানকে প্রগতির ভিত্তি হিসাবে এবং সকল সমস্যার সমাধান হিসেবে ব্যাব্যহার করা হয় ।

আজকের এই পোস্টে আমরা আধুনিক ইতিহাস রচনার মূল বিষয় এই প্রশ্নের উত্তরটি লিখলাম । আশা করি উত্তরটি তোমাদের ভালো লেগেছে । এর পরের পোস্টে আমরা ইতিহাসের আরও অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আলোচনা করবো । আমাদের ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশ্নের উত্তর আলোচনা করা হয় ।

Leave a Comment

error: