যোজ্যতা কাকে বলে । তড়িৎ যোজ্যতা কাকে বলে

যোজ্যতা কাকে বলে

নিকটবর্তী নিষ্ক্রিয় গ্যাসের ইলেক্ট্রনিক বিন্যাস পেতে পরমাণু বা মূলক যতগুলি ইলেক্ট্রন গ্রহণ, ত্যাগ বা ভাগাভাগি (Share) করে সেই সংখ্যাকে তার যোজ্যতা বলে

সম যোজ্যতা কাকে বলে ?

নিকটতম নিস্ক্রিয় গ্যাসের পরমাণুর মতো স্থায়ী ইলেকট্রন-বিন্যাস লাভের জন্য দুটি অধাতব পরমাণু সমসংখ্যক ইলেকট্রন যুগ্মভাবে ব্যবহার করে এক বা একাধিক ইলেকট্রন-জোড় গঠনের মাধ্যমে রাসায়নিক বন্ধন সৃষ্টি করে । এরকম রাসায়নিক বন্ধন ঘটানোর ক্ষমতাকে সমযোজ্যতা বলে ।

তড়িৎ যোজ্যতা কাকে বলে ?

নিকটতম নিষ্ক্রিয় মৌলের ইলেকট্রন বিন্যাস লাভের চেষ্টায় একটি মৌলের পরমাণুর সর্ববহিস্থ কক্ষ থেকে এক বা একাধিক ইলেকট্রন বর্জন করে ধনাত্বক আয়ন (ক্যাটায়ন) এবং ওই বর্জিত ইলেকট্রন অন্য একটি মৌলের পরমাণু গ্রহণ করে ঋনাত্বক আয়নে (অ্যানায়ন) পরিণত হয়ে পরস্পর স্থির তড়িৎ আকর্ষণে যুক্ত হয়ে যৌগ গঠন করার সমতাকে তড়িৎ যোজ্যতা বলে ।

নিষ্ক্রিয় মৌলগুলির যোজ্যতা কত ?

নিষ্ক্রিয় গ্যাসগুলি পর্যায় সারণির গ্রুপ 18 তে অবস্থিত ।এদের সর্ববহিঃস্থ স্তরের ইলেক্ট্রনীয় কাঠামো তে দেখতে পাওয়া যায়, মৌলসমূহের সর্ববহিঃস্থ শক্তিস্তর ইলেকট্রন দ্বারা পূর্ণ । সর্ববহিঃস্থ শক্তিস্তর ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকায় এরা ইলেকট্রন গ্রহণ বা ত্যাগ করতে পারে না । স্থায়ী ইলেকট্রন গঠনের কারণে এদের ইলেকট্রন আসক্তি ও শূন্য । যার ফলে নিষ্ক্রিয় গ্যাসের যোজ্যতা শূন্য হয় ।

হিলিয়ামের যোজ্যতা কত ?

হিলিয়ামের সর্ববহিঃস্থ কক্ষ ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকায়, হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস অর্থাৎ হিলিয়ামের যোজ্যতা শূন্য (0) |

অক্সিজেনের যোজ্যতা কত ?

অক্সিজেনের যোজ্যতা 2 অর্থাৎ অক্সিজেন দুটি ইলেকট্রন গ্রহণ বা বর্জন করতে পারে ।

ক্লোরিন এর যোজ্যতা কত ?

ক্লোরিন এর পারমাণবিক সংখ্যা 17 এবং ক্লোরিন এর ইলেকট্রন বিন্যাস 2,8,7 অর্থাৎ ক্লোরিন এর যোজ্যতা 1 এবং ক্লোরিন একটি ইলেকট্রন গ্রহণ বা বর্জন করতে পারে ।

Leave a Comment

error: