আমেরিকার গৃহযুদ্ধের ফলাফল কতটা সুদূর প্রসারী ছিল?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা আমেরিকার গৃহযুদ্ধের ফলাফল কতটা সুদূর প্রসারী ছিল তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো । ইতিহাসের এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ তাই এই প্রশ্নের উত্তরটি আজকে আলোচনা করছি ।

আমেরিকার গৃহযুদ্ধের ফলাফল কতটা সুদূর প্রসারী ছিল

Contents

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১৮৬১ খ্রিস্টাব্দের গৃহযুদ্ধ নিঃসন্দেহে এক গুরুত্বপূর্ণ ও যুগান্তকারী ঘটনা । উনিশ শতকের দ্বিতীয়ার্ধে আমেরিকা যুক্তরাষ্ট্রে বিচ্ছিন্নতাবাদী শক্তি প্রবল হয়ে ওঠে এবং মার্কিন জাতীয়তাবাদ এক বিরাট সংকটের সম্মুখীন হয় । রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের শাসনকালে ১৮৬১ খ্রিস্টাব্দে আমেরিকায় এক ভয়ংকর গৃহযুদ্ধের সূচনা হলেও এর ফলাফল ছিল অনেক বেশী সুদূর প্রসারী ও আধুনিকতাবাদের অনুসারী ।

প্রথমত- এই যুদ্ধের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সংহতি ও অখণ্ডতা রক্ষা পায় । অঙ্গরাজ্যগুলির ওপর যুক্তরাষ্ট্রীয় সরকারের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয় । ঘোষিত হয় যে যুক্তরাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হওয়ার অধিকার কোন অঙ্গরাজ্যের নেই ।

দ্বিতিয়ত- আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে দাসপ্রথা চিরতরে বিলুপ্ত হয় এবং সমাজ ও রাষ্ট্র ব্যাবস্থায় সব মানুষের সমান অধিকার স্বীকৃত হয় ।

তৃতীয়ত- গৃহযুদ্ধের সময় দক্ষিণের তুলো চাষের কেন্দ্রগুলি ধ্বংস হয় । এবং দাসপ্রথা অবলুপ্ত হলে সার্বিকভাবে কৃষিকাজ প্রবলভাবে ক্ষতিগ্রস্থ হয় । এই অবস্থায় দক্ষিণি রাজ্যগুলি শিল্প ও কলকারখানা স্থাপন এবং ব্যাবসা বাণিজ্য প্রসারের দিকে নজর দেয়, ফলে নতুন পুঁজিপতি শ্রেণীর উদ্ভব ঘটে । দক্ষিণাঞ্চলের সমাজ ও অর্থনৈতিক জীবনে ব্যাপক পরিবর্তনের সূচনা হয় ।

চতুর্থত- দাস প্রথা লোপ পেলেও নিগ্রদের সমস্যার সুরাহা হয়নি । দক্ষিণে নিগ্রদের প্রতপত্তি বৃদ্ধির আশঙ্কায় শ্বেতাঙ্গরা বিভিন্ন গুপ্ত সংগঠন প্রতিষ্ঠা করে নিগ্রদের ওপর অত্যাচার চালাতে থাকে ।

পঞ্চমত- গৃহযুদ্ধের পর আমেরিকার ঐক্য ও সংঘতি সাধিত হলে আন্তর্জাতিক রাজনীতিতে আমেরিকার সম্মান বৃদ্ধি পায় ।

ষষ্ঠত- গৃহযুদ্ধের পরবর্তীকালে আমেরিকার পররাষ্ট্ররীতির ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে । এতদিন মনরো নীতি অনুসরণ করে আমেরিক কোন বিদেশী রাষ্ট্রকে তার আভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করতে দিত না এবং নিজেও অপর কোন দেশের ব্যাপারে হস্তক্ষেপ করতো না ।

এইভাবে গৃহযুদ্ধের পর আমেরিকা নিজ সামরিক শক্তি সম্পর্কে সচেতন হয়ে ওঠে এবং আন্তর্জাতিক রাজনীতিতে নিজ প্রতিষ্ঠায় উদ্যগী হয় ।

কিছু ছোট প্রশ্ন

১) আমেরিকার প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন?

উত্তর- আমেরিকার প্রথম রাষ্ট্রপতি ছিলেন জর্জ ওয়াশিংটন ।

২) আমেরিক যুক্তরাষ্ট্রের সংবিধান কবে গৃহীত হয়েছিল?

উত্তর- আমেরিকা যুক্তরাষ্ট্রের সংবিধান ১৭৮১ থেকে ১৭৮৯ সময়কালে গৃহীত হয়েছিল ।

৩) আমেরিকার কোন অংশ দাসপ্রথার সমর্থক ছিল?

উত্তর- আমেরিকার দক্ষিণ অংশ দাস প্রথার সমর্থক ছিল ।

৪) কোন বছর দাস ব্যাবস্থা বিলুপ্ত হয়েছিল?

উত্তর- ১৮৬৩ খ্রিস্টাব্দে ।

৫) আমেরিকার গৃহযুদ্ধের সময় রাষ্ট্রপতি কে ছিলেন?

উত্তর- আমেরিকার গৃহযুদ্ধের সময় রাষ্ট্রপতি ছিলেন আব্রাহাম লিঙ্কন ।

আজকের আমরা আমেরিকার ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশ্নের উত্তর আলোচনা করলাম । আশা করি পোস্ট টি তোমাদের ভালো লেগেছে, ধন্যবাদ ।

Leave a Comment

error: